Check Now

ফ্রী ব্লগ সাইট তৈরি করা


আজকে জানবো কিভাবে ফ্রী ব্লগ সাইট তৈরি করা যায় অথবা ফ্রী ওয়েবসাইট খোলার নিয়ম

ব্লগিং এর শুরু কোথায় থেকে করবেন কিভাবে করবেন ? অনেকেই যারা নতুন ব্লগিং শব্দটা শুনেছেন তাদের জন্য বলতে চাই এই যে আপনি যে আর্টিকেলটি পড়ছেন সেটি একজন ব্লগারের কাজ। Blog এর বাংলা প্রতিশব্দ ব্লগ ।

নতুনদের জন্য অনেকগুলো প্রশ্ন থাকে সেগুলোর উত্তর পেয়ে যাবেন আশা করি


ব্লগ কি?


একটি ব্লগ হলো প্রতিদিনই আপডেট হওয়া ওয়েবসাইট যেখানে প্রতিদিন নিত্যনতুন কনটেন্ট, আর্টিকেল, ভিডি্‌ অডিও ছবি ইত্যাদি আপলোড করা হয়।


আমি কি ব্লগিং করা শুরু করবো?


অবশ্যই, ব্লগিং শুরু করা অনেক সহজ এবং এটি খুব সহজেই প্রস্তুত বা তৈরি করা যায় । এটির সাহায্যে আপনি খুব সহজেই বিজনেস এবং টাকা ইনকাম করে নিতে পারেন অনলাইনের মাধ্যমে ( পৃথিবীর যেকোন প্রান্ত থেকে ) । ব্লগিং এর জন্য আপনাকে কখনোই প্রফেশনাল কনটেন্ট রাইটার বা ওয়েব ডেভলপার হওয়ার প্রয়োজন নেই । আপনি পৃথিবীর যে কোন প্রান্ত থেকে বসে, যে কোন বয়সের, যেকোনো সময় থেকেই নিজের প্রফেশনাল ওয়েবসাইট বা ব্লগ তৈরী করে নিতে পারেন ।


কোন টেকনিক্যাল এক্সপেরিয়েন্স ছাড়া কি ব্লগিং শুরু করতে পারব?


যদি আপনার কাছে কোন প্রকারের টেকনিক্যাল এক্সপেরিয়েন্স না থাকে ওয়েবসাইট কিংবা কিভাবে ব্লগ তৈরি করবেন ? আপনি 2021 সালে এসে সবচেয়ে সহজে ব্লগিং করতে পারবেন । ভালো মানের কনটেন্ট লিখা শুরু করে দিন । তাহলে আমি বলব ব্লগিং করা আজকে থেকে শুরু করেন এবং এটা করা অনেক সহজ।


আদৌ কি কোনও ব্লগ থেকে অর্থোপার্জন সম্ভব?


আজকের এই দিনে মিলিয়ন এর উপর মানুষ পুরো পৃথিবী জুড়ে ব্লগিং থেকে আয় করছে। ব্লগিং হলো পৃথিবীর সবচেয়ে সফলতম অনলাইন বিজনেস এবং সবচেয়ে কম মূল্যের তৈরি হয়। আপনাকে এখানে আপনার সারাদিন কাটিয়ে দিতে হবে না। আপনি চাইলে এটিকে পার্ট টাইম জব হিসেবে নিতে পারেন । আমি একজন ছাত্র কিছুদিন আগে আমার পড়ালেখার অনেক চাপ গেছে কিন্তু তারপরেও আমি ব্লগিং চালিয়ে যেতে পারছি ।কারণ এখানে বেশি সময় দিতে হয়না দিনে এক থেকে দুই ঘণ্টা সময় ব্যয় করে ব্লগিং করতে পারলেই মাসে অনেক টাকা আয় করা যায়।


2021 সালে এসে ব্লগিং শুরু করতে কত টাকা লাগে?


এটি নির্ভর করে আপনার উপর আপনি কোন বিষয় নিয়ে কাজ করতে চান তবে বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম হতে পারে আপনি যদি বাংলা কনটেন্ট নিয়ে কাজ করেন তবে আপনাকে 500 থেকে 2000 টাকার ভিতরেই দিয়ে মোটামুটি মানের ব্লগিং স্টার্ট করে দিতে পারেন। আবার আপনি যদি বাংলা কনটেন্ট দিয়ে ভালো কোনো প্রফেশনাল ব্লগিং শুরু করতে চান তাহলে আপনাকে 5 থেকে 6 হাজার টাকা খরচ করতে হবে। আবার আপনি যদি একেবারে ইন্টারন্যাশনাল মানের একদম হাই কোয়ালিটি ব্লগিং শুরু করতে চান তাহলে 34 থেকে 65 ডলার খরচ করলেই হয়। আপনি মনে করবেন না আপনি অনেক টাকা ব্লগিং এর পিছনে ব্যয় করে ফেলতেছেন ।আপনি আপনার কাজের মাধ্যমে খুব সহজেই মাসে খুব ভালো পরিমাণ টাকা আয় করতে পারেন।


ব্লগিং করতে হলে কি কি জানতে হবে?


ব্লগিং করতে কিছুই জানার প্রয়োজন নেই শুধুমাত্র আপনি হলেই হয়। তবে আপনার বেসিক কিছু জিনিস জানা থাকলে ভালো। যেমন - আর্টিকেল লেখা, ইন্টারনেটে ঘাটাঘাটির অভ্যাস ।


কিভাবে ব্লগ সাইট বানাব? কিভাবে ব্লগিং শুরু করবো?


2021 সালে কীভাবে একটি ব্লগ শুরু করবেন (এবং অর্থোপার্জন করুন) সহজ পদক্ষেপে :


  • আপনার ব্লগের নাম ও নিস সিলেক্ট করুন

প্রথমেই আপনাকে একটি ভালো নাম এবং একটি ভালো টপিক বেছে নিতে হবে । আপনার ব্লগিং শুরু করার জন্য। এই ব্লগের নামটাই আপনার ব্লগ যারা পড়বে তাদের চোখে প্রথমেই পড়বে। তাই এটিকে গুছিয়ে সুন্দরভাবে গড়ে তুলুন ।

ডোমেইন কিভাবে কিনবেন এবং কোন বিষয়গুলো খেয়াল রাখবেন সেগুলো এখানে দেওয়া হলো

আপনার ব্লগের টপিকটি খুব সুন্দরভাবেই বেছে নিন। উদাহরণস্বরূপ খাওয়া-দাওয়া, ফ্যাশন, লাইফ-ষ্টাইল, টেকনোলজি এবং ইত্যাদি নিয়ে কাজ করাঅনেক সহজ । আপনার অনুযায়ী আপনার ব্লগের নামটি সেট করুন এটি আপনার ভবিষ্যতে অনেক কাজে দিবে আপনার ভিজিটর দের জন্য।

  • আপনার ওয়েবসাইটকে অনলাইনে নিয়ে আসেন

আপনার ওয়েবসাইট অনলাইনে নিয়ে আসার জন্য অনেকগুলো প্ল্যাটফর্ম রয়েছে। বর্তমানে আপনি চাইলে ব্লগারের ফ্রি হোস্টিং এর মাধ্যমে যেমন ব্লগিং শুরু করতে পারেন তেমনি ওয়ার্ডপ্রেসের প্রিমিয়াম হোস্টিং এবং ডোমেইন এর মাধ্যমে ব্লগিং শুরু করতে পারেন।

আপনি যদি না বুঝেন আপনি কোনটা দিয়ে শুরু করবেন ব্লগার তাকে ওয়াডপ্রেস তাহলে এখানে ক্লিক করুন

  • আপনার ওয়েবসাইটটি কে খুব সুন্দরভাবে গুছিয়ে নিন

আপনি যে প্লাটফর্ম দিয়ে কাজ করুন না কেন আপনাকে প্রথমেই একটি ভালো থিম সিলেক্ট করে সেটিকে কাস্টোমাইজ করে নিতে হবে । একটি ভাল কাস্টমাইজ মাধ্যমে আপনার ওয়েবসাইটের আরো সুন্দর হতে পারে।

  • আপনার প্রথম ব্লগ টি লেখা শুরু করুন

আপনাকে আপনার প্রথম ব্লগ টি লেখার মাধ্যমে আপনার ব্লগিং জার্নি শুরু করে দিতে হবে । প্রথম লেখাটি খুবই আকর্ষনীয় করে লেখার চেষ্টা করবেন মনে রাখবেন আপনি কি নিয়ে কাজ করছেন সেটি বিস্তারিত বলা থাকে। যদি কোন ভিজিটর আপনার ফেইজে ভিজিট করলো কিন্তু তার কোন কাজেই না আসে তবে সেই ধরনের পোস্ট লেখা থেকে বিরত থাকুন এবং এই সমস্ত আর্টিকেল গুগলে রেংক হবে না।

সাতটি কনটেন্ট রাইটিং টিপস এখানে পেয়ে যাবেন


Post a Comment

অপেক্ষাকৃত নতুন পুরনো